Makar Sankranti 2022 Recipe: পিঠের সঙ্গে বাঙালির প্রেম অনেক দিনের, সংক্রান্তির রসনাতৃপ্তিতে আজও হিট এই রেসিপি…

হাইলাইটস

  • আটা বা ময়দা, চালগুঁড়ো, দুধ, খোয়া ক্ষীর, নারকেল কোরা, চিনি, নলেনগুড়, মুগডাল বা বিউলির ডাল, পোস্ত আর সুজি।
  • কখনও আলু বা মিস্টি আলুও ব্যবহার করা হত উপকরণ হিসেবে। আর থাকত পরিষ্কার সাদা কাপড়।

এই সময় ডিজিটাল ডেস্ক: পিঠের জুটি শীতের নতুন গুড়। এই ‘পিঠে’-র সঙ্গে বাঙালির সম্পর্ক অনেক দিনের। পৌষ মাসের শেষ দিন, যে দিনটাকে মকরসংক্রান্তি বলে, সেটাই আনুষ্ঠানিক পিঠে খাওয়ার দিন। কত রকমের উপকরণ দিয়ে তখন তৈরি হত নানা রকমের পিঠে। পুলিপিঠের মধ্যে থাকত মুগেরপুলি, ভাজাপুলি, দুধপুলি, চন্দ্রপুলি আর সেদ্ধপুলি। অন্য ধরনের পিঠে বলতে, পাটিসাপটা, গোকুলপিঠে, পোস্তর পিঠে, নারকেল পিঠে, সরুচাকলি, গড়গড়া, পাতসিজা ইত্যাদি।

সেই সময় একান্নবর্তী পরিবারে হেঁশেলের দায়িত্ব সামলাতেন মা-কাকিমা- জেঠিমারা। তাঁরাই রান্না শেখাতেন। সেই সময়ে পৌষসংক্রান্তির দিন বাঙালির হেঁশেল ম-ম করত পিঠেপুলি আর পায়েসের গন্ধে। মকর সংক্রান্তিতে গুড়, চাল, দুধ-সহ নানা রকমের উপাদেয় মিষ্টি, পিঠে, পুলি, পায়েস ইত্যাদি বানানো হয় এবং খাওয়া হয়। আটা বা ময়দা, চালগুঁড়ো, দুধ, খোয়া ক্ষীর, নারকেল কোরা, চিনি, নলেনগুড়, মুগডাল বা বিউলির ডাল, পোস্ত আর সুজি। কখনও আলু বা মিস্টি আলুও ব্যবহার করা হত উপকরণ হিসেবে। আর থাকত পরিষ্কার সাদা কাপড়। তখন অবশ্য ননস্টিক ফ্রাইং প্যান বা আধুনিক কোনও বাসনপত্রের জন্ম হয়নি। সংক্রান্তিতে বানিয়ে ফেলুন দুধ পুলি রইল রেসিপি-

উপকরণ
চালের আটা ২ কাপ
জল ৪ কাপ
তেল ৩ চা চামচ
চিনি ৪ চা চামচ
নারিকেল কুঁচি ১ কাপ
লবঙ্গ দুটি, এলাচ ৫টি
গুড় আধকাপ ও দুধ ২ লিটার

Pithe Puli: পৌষ পার্বণে পিঠে পরব, যা না খেলে বাঙালির মন সত্যি সয় না…

পদ্ধতি
স্টেপ ১
পাত্রে জল গরম করে ২ চা চামচ চিনি ও ১ চা চামচ তেল দিন। চিনি গলে গেলে চালের আটা দিয়ে নাড়ুন। জলপুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

স্টেপ ২
ডো তৈরি হলে আভেন থেকে পাত্র নামিয়ে ঠান্ডা করুন। অন্য পাত্রে তেল গরম করে লবঙ্গ, এলাচ এবং নারকেল দিন। ৫ মিনিট মৃদু আঁচে রেখে দিন। গুড় দিয়ে গলে না যাওয়া পর্যন্ত নাড়ুন।

স্টেপ ৩
আরও ৫ মিনিট নেড়ে নামিয়ে ফেলুন আভেন থেকে। ডো হাত দিয়ে গোল করে লুচির মতো আকৃতি বানান।

আরও পড়ুন: Makar Sankranti 2022: পিঠে-পুলির সঙ্গে টক্কর দেয় পোঙ্গল বা উনধিহু, রাজ্য ভেদে বদলে যায় মকর সংক্রান্তির রসনাও…

স্টেপ ৪
উপরে নারিকেলের মিশ্রণ দিয়ে ভাঁজ করে আটকে নিন। স্টিম দিন ৩-৪ মিনিট। দুধ ঘন করে জ্বাল দিয়ে চিনি মেশান। পিঠে দিয়ে দিন দুধে।

স্টেপ ৫
কয়েক মিনিট আভেনে মৃদু আঁচে রেখে নামিয়ে ফেলুন পাত্র। পরিবেশন করুন মজাদার দুধ পুলি।

ei samay

প্রতীকী ছবি

We would like to say thanks to the writer of this write-up for this outstanding content

Makar Sankranti 2022 Recipe: পিঠের সঙ্গে বাঙালির প্রেম অনেক দিনের, সংক্রান্তির রসনাতৃপ্তিতে আজও হিট এই রেসিপি…

Wyomingnetworknews.com