করোনায় লিভারের ক্ষতি! দাবি গবেষণায়

হাইলাইটস

  • কোভিড সাধারণত ফুসফুসেই (Lungs) আঘাত হানে।
  • তবে এক্ষেত্রে সারা দেহেই এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।
  • এমনকী করোনা লিভারেরও করছে ক্ষতি (Liver Damage)।

এই সময় জীবনযাপন ডেস্ক:করোনা (Corona) নতুন নতুন সমস্যা নিয়ে আমাদের সামনে উপস্থিত হয়। এবার সে হাজির হয়েছে ওমিক্রন (Omicron) রূপে। নতুন এই করোনা ভাইরাস আগের ডেল্টা (Delta) ভ্যারিয়েন্টর থেকেও অনেক বেশি সংক্রামক বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। আর শুধু জানানো নয়, সেই কথার হাতেগরমে প্রমাণও আমরা পাচ্ছি। এই আমাদের দেশের কোভিড পরিস্থিতির (Corona Situation) দিকেই তাকিয়ে দেখুন। ডিসেম্বরের শুরুর দিকেও সবকিছু শান্ত মনে হচ্ছিল। কিন্তু ডিসেম্বর শেষ হতে না হতেই কোভিডে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়তে শুরু করল। আমাদের রাজ্যের অবস্থাও (West Bengal Corona Situation) এক্ষেত্রে একই। এখানেও করোনা মানুষের হাল করেছে বেহাল। এই পরিস্থিতিতে রাজ্যে লাগু হয়েছে কোভিড বিধি। তাই সাবধান থাকা ছাড়া কোনও উপায় নেই।

এদিকে করোনা চলাকালীন নানা ধরনের গবেষণা আমাদের সামনে উঠে এসেছে। এবার এমনই একটি গবেষণা দাবি করছে, করোনা আক্রান্তদের লিভারেও হচ্ছে মারত্মক ক্ষতি (Liver Damage)।

গবেষণা

গবেষণাটি করেছে ইউনিভার্সিটি অব টেনিসি। গবেষকরা জানাচ্ছেন, কোভিড সাধারণত ফুসফুসেই (Lungs) আঘাত হানে। তবে এক্ষেত্রে সারা দেহেই এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এমনকী করোনা লিভারেরও করছে ক্ষতি (Liver Damage)।

গবেষণায় উঠে এসেছে, কোভিড ১৯ রোগটিতে আক্রান্ত ১১ শতাংশ রোগীর লিভার সংক্রান্ত সমস্যা দেখা দিচ্ছে। এক্ষেত্রে ১৪ থেকে ৫৩ শতাংশের করোনা হওয়ার পর লিভার এনজাইম বেড়ে যায়। এক্ষেত্রে এএলটি (ALT) এবং এএসটি (AST)- এই দুই ধরনের এনজাইমই (Liver Enzyme) বৃদ্ধি পাচ্ছে। লিভার এনজাইম বৃদ্ধি পাওয়ার অর্থ হল সেই সময়ে রোগীর লিভার ক্ষতিগ্রস্ত হয়েছে।

গবেষণা বলছে, কিছু রোগীর লিভারে করোনার জন্য মারাত্মক সমস্যা দেখা দিচ্ছে। এক্ষেত্রে লিভার বড় হয়ে যাওয়া, জন্ডিসের (Jaundice) মতো গুরুতর সমস্যাও হচ্ছে। এক্ষেত্রে মানুষের চোখ হলুদ হচ্ছে, হলুদ হচ্ছে প্রস্রাব।

এই বিশেষজ্ঞদের কথায়, করোনার পর লিভারে একটা আঘাত আসছে। এক্ষেত্রে লিভার কিছুটা ক্ষতিগ্রস্তও হচ্ছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যা উপর থেকে বোঝা যাচ্ছে না। দেখা দিচ্ছে না কোনও লক্ষণ। টেস্ট করলেই সমস্যা ধরা দিচ্ছে।

এছাড়া অন্যদিকে লিভার ডিজিজে আক্রান্তদের যে করোনা বেশি হচ্ছে, সেই কথাও জানা যাচ্ছে। বিভিন্ন গবেষণা বলছে, লিভার সিরোসিস, ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্তদের করোনা হওয়ার আশঙ্কা বেশি। আর শুধু করোনা হওয়া আশঙ্কাই নয়, এক্ষেত্রে মৃত্যুর আশঙ্কাও এই রোগীদের ক্ষেত্রেও বেশি।

কী বলছেন কলকাতার বিশেষজ্ঞ?
ঢাকুরিয়া আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল এই প্রসঙ্গে বলেন, এই দুই বছরে প্রচুর করোনা রোগী দেখেছি। এক্ষেত্রে কিছু করোনা রোগীর লিভার এনজাইম বেড়ে যাচ্ছে। তবে এই সমস্যা খুব জটিল দিকে যাচ্ছে না। আমরা লিভার এনজাইম কমানোর চিকিৎসা করছি। বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ দ্রুত সুস্থ হয়ে যাচ্ছেন। তবে কয়েকটি ক্ষেত্রে সমস্যা সারতে সময় লাগছে। কিন্তু তারপরও কারও দীর্ঘকালীন কোনও লিভারের সমস্যা হতে দেখছি না। তাই এই নিয়ে বেশি ঘাবড়ে গিয়ে লাভ নেই।

শেষে ডা: পাল সতর্ক করে বলেন, আমাদের আরও বেশি করে করোনা নিয়ে সতর্ক হতে হবে। করোনা থেকে বাঁচার সবরকম রাস্তা ব্যবহার করতে হবে। এক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। মাস্কই এই রোগ থেকে বেঁচে ফেরার অন্যতম হাতিয়ার। মেনে চলুন অন্যান্য করোনাবিধিও। দেখবেন সমস্যা রয়েছে দূরে।

ছবি সৌজন্যে: পিক্সেলস

We would like to give thanks to the writer of this post for this amazing content

করোনায় লিভারের ক্ষতি! দাবি গবেষণায়

Wyomingnetworknews.com